করোনা ভাইরাসে আক্রান্ত হলেই আলো জ্বালিয়ে সংকেত দিবে মাস্ক!

বিশ্বখ্যাত ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বায়োইঞ্জিনিয়ারিং ল্যাব ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকরা নতুন প্রযুক্তির ফেস মাস্ক তৈরি করছেন। কোনো ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হলেই এই মাস্কে আলো জ্বলবে।



গবেষণা দলটির প্রধান জিম কলিন্স জানিয়েছেন, এখনও মাস্ক তৈরির প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে আছে। রোগীর হাঁচি-কাশি বা নিঃশ্বাসের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি থাকলেই মাস্কটিতে আলো জ্বলবে। তাপমাত্রা মেপে আর জ্বর পরীক্ষা করার প্রয়োজন হবে না।


বর্তমানে লালা থেকে নমুনা নিয়ে করোনা ভাইরাস শনাক্তে সেন্সরের ক্ষমতা পরীক্ষা করছেন তারা। মাস্কটি বাজারজাত করা গেলে এয়ারপোর্টে তা ব্যবহার করা যাবে। কর্মক্ষেত্রে যেতে বা ফেরার সময়ও এটা কাজে দেবে। এর ব্যবহারে সবচেয়ে বড় সুবিধাটি পাবেন ডাক্তাররা।

জিম কলিন্স করোনা ভাইরাস আসার আগে থেকেই এ প্রযুক্তি নিয়ে কাজ করছিলেন। ২০১৪ সালে এমআইটিতে তার বায়োইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরিতে এমন একটি সেন্সর তৈরির কাজ শুরু করেন, যা ইবোলা ভাইরাসকে শনাক্ত করবে পারবে।


এমআইটি এবং হার্ভার্ডের বিজ্ঞানীদের ক্ষুদ্র একটি দল তাদের গবেষণা প্রকাশ করেন ২০১৬ সালে। তারপর থেকে তারা জিকা ভাইরাসের ক্রমবর্ধমান ঝুঁকি নিয়ে কাজ করছিলেন।