Sponsored

সামান্য ভুল সংশোধন করেই আপনার ফেসবুক আইডি বাঁচান


অনলাইন ভিত্তিক ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে বিভিন্ন আইডি হ্যাক হওয়ার বিষয়টি বর্তমানে খুব সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন কারণে আপনার আইডি বা ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ চলে যেতে পারে অন্যের কাছে। তবে পাসওয়ার্ড শক্তিশালী হলে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকি কমে যায়। অথচ বেশিরভাগ মানুষই এই বিষয়টিকে সবচেয়ে কম গুরুত্ব দেন। তাই বলা হচ্ছে, অক্ষর (ছোট+বড়), সংখ্যা ও প্রতীকের সমন্বয়ে তৈরি সংকেতই নিরাপদ পাসওয়ার্ড।


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিযার সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ‘স্পেলাশডাটা’ জানিয়েছে, লম্বা একটি সাধারণ ইংরেজি বাক্যই পাসওয়ার্ড হিসেবে সবচেয়ে নিরাপদ হতে পারে। কারণ কোনো পাসওয়ার্ডে যদি ১৫টির বেশি অক্ষর থাকে তাহলে হ্যাকারদের জন্য তা অনুমান করা কঠিন হয়ে দাঁড়ায়। অক্ষর-সংখ্যা-প্রতীকের পাসওয়ার্ডের চেয়ে বাক্য পাসওয়ার্ড অনেক বেশি শক্তিশালী। এসব পাসওয়ার্ড খুব সহজে মনেও রাখা যায়।


উদাহরণ হিসেবে বলা যায়, কারো ফেসবুক পাসওয়ার্ড Tr0Ub4dor&amq;3। এই পাসওয়ার্ডটি প্রতি সেকেন্ডে এক হাজার শব্দ অনুমান করতে সক্ষম এমন কম্পিউটারের পক্ষে তিন দিনে বের করে ফেলা সম্ভব। তবে ‘correct horse battery staple’ এই বাক্যাংশটিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে এটি হ্যাক করতে একই কম্পিউটারের ৫৫০ বছর সময় লেগে যাবে।

স্পেলাশডাটা’র গবেষণায় দেখা গেছে, অন্তত ১০ শতাংশ মানুষ সহজ ৩২টি পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। এই পাসওয়ার্ডগুলো ব্যবহার করার ফলে বেশিরভাগ ক্ষেত্রে হ্যাকিংয়ের কবলে পড়তে হয়। এসব অ্যাকাউন্টে ব্যবহার করা পাসওয়ার্ডের মধ্যে ৩২টি পাসওয়ার্ড সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে।