Sponsored

সরকার আইন করে সাংবাদিকদের নিয়ন্ত্রণ করছে : মির্জা ফখরুল

সরকার একেকটি আইন তৈরি করে সাংবাদিকদের নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।



মির্জা ফখরুল বলেন, ধীরে ধীরে একেকটি আইন তৈরি করে সাংবাদিকদের নিয়ন্ত্রণ করা হচ্ছে। যেন সরকারের বিরুদ্ধে তারা কিছু লিখতে না পারেন। সবচেয়ে বড় বিষয় হচ্ছে- সংবাদপত্র এখন সংবাদকর্মীদের হাতে নেই, সংবাদপত্র চলে গেছে ব্যবসায়ীদের হাতে।


ডিইউজে’র সভাপতি কাদের গনি চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক এরফানুল হক নাহিদের সঞ্চালনায় সম্মেলনে বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী, সাবেক সভাপতি শওকত মাহমুদ, জামায়াতে ইসলামীর মহানগর নেতা শফিকুল ইসলাম মাসুদ, বিএফইউজের মহাসচিব এম আবদুল্লাহ, ডিইউজের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, ইউনিয়নের সাবেক নেতা এম এ আজিজ, আব্দুস শহিদ, জাতীয় প্রেসক্লাবের সাবেক নেতা কামাল উদ্দিন সবুজ ও সৈয়দ আবদাল আহমেদ বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন ডিইউজের সাবেক নেতা আবদুল হাই শিকদার, বাকের হোসাইনসহ সিনিয়র সাংবাদিক নেতারা।


সংবাদপত্র ও গণমাধ্যমের বর্তমান অবস্থা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আমাদের দেশে যারা সংবাদপত্রের মালিক তারা বেশিরভাগই ব্যবসায়ী। এ ব্যবসা রক্ষা করার জন্য সরকারের বাইরে যাওয়ার তাদের কোনো উপায় নেই। যে কারণে আমরা সেলফ সেন্সরশীপ দেখছি। সম্পাদক সাহেব নিজেই বলেন যে, এটা নেয়া যাবে না, দেয়া যাবে না। বেশিরভাগ ক্ষেত্রে আমরা দেখছি যে, চাটুকারিতা এমন এক পর্যায় চলে গেছে যে, প্রফেশনাল চাটুকার যারা আছে তারাও লজ্জা পায়। দিজ আর ফ্যাক্ট।