Sponsored

ঘরেই তৈরি করুন কাশির সিরাপ


আবহাওয়া পরিবর্তনের কারণে অনেকেই আক্রান্ত হচ্ছেন ঠাণ্ডা কাশিতে। সেই সাথে জ্বর ও গলা ব্যথাও রয়েছে। এসবই যেনো বাড়িয়ে দিচ্ছে করোনা আতংক।


ঠাণ্ডা বা জ্বর করোনাভাইরাসের সংক্রমন বাড়িয়ে দেয় বহুগুণ। তাই জ্বর, ঠাণ্ডা- কাশি দেখা দিলে দ্রুত তা নিরাময়ের ব্যবস্থা নিন। ঠাণ্ডা কাশি বা গলা ব্যথা হলেই আপনি করোনায় আক্রান্ত, এটা ভুল।

অনেকে আছেন কাশির সিরাপ থেকে চান না। এই সিরাপ শরীরে ক্লান্তিবোধ বাড়ায়। তবে সাধারণ ঠাণ্ডা কাশি নিরাময় করতে পারেন ঘরে বসেই। বাড়িতেই বানিয়ে নিতে পারেন কাশির সিরাপ। যা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনাকে কাশি থেকে মুক্তি দিবে। জেনে নিন কিভাবে বানাবেন -  

কাশির সিরাপ তৈরির নিয়ম

  • কিছু তাজা তুলসি পাতা, এক টেবিল চামচ আধা কুচি, আধা চা চামচ কাঁচা মরিচ কুচি এক কাপ পানিতে ফুটিয়ে নিন। ঠাণ্ডা করে সংরক্ষণ করুন। দিনে দুইবার এই সিরাপ পান করুন। 
  • একটি পাত্রে চার কাপ পানি নিন। এরসঙ্গে দুই কাপ আধা কুচি মিশিয়ে ফুটাতে থাকুন। আধা নরম হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ১২ থেকে ১৪ ঘণ্টা পর এর সঙ্গে সমপরিমাণে অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। স্বাদ বাড়াতে চিনি মেশাতে পারেন। এই সিরাপ দিনে এক চামচ করে দুইবার খান।
  • একটি পেঁয়াজ কুচি করে রস বের করে নিন। এতে দুই চামচ লেবুর রস মিশিয়ে জ্বাল করুন। নামিয়ে ঠাণ্ডা করে মধু মিশিয়ে নিন। সারা রাত এভাবেই রেখে দিন। পরের দিন থেকে এক চামচ করে দিনে এক বার খান। এই ঘরোয়া সিরাপটি কোনো ধরনের পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই আপনার কাশি দ্রুত নিরাময় করবে।