Sponsored

করোনা ভাইরাস থেকে বাঁচতে নখ ছোট রাখুন

আপনি কি দেখতে সুন্দর লাগবে বলে নখ লম্বা রাখেন? কিংবা অলসতা করে নখ কাটেন না নিয়মিত?কিন্তু আপনি জানেন কি, লম্বা নখ করোনাভাইরাস দ্রুত ছড়াতে সহায়ক?



নখ দীর্ঘ হলে আপনার হাত ভালোভাবে ধুয়ে নেয়া অসম্ভব। ব্যাকটেরিয়া, ভাইরাস ও ময়লা আপনার নখের মধ্যে বসবাস করা সহজ। যার অর্থ যদি আপনি নখ কামড়ান তবে ভাইরাস বা ময়লা আপনার মুখে স্থানান্তরিত হয়। আপনার নখ যদি এতটা লম্বা হয় যে এক হাতের আঙুলের অগ্রভাগ সরাসরি অন্য হাতের তালুতে রাখতে না পারেন, তবে প্রতিবার ব্রাশ ব্যবহার না করা পর্যন্ত আপনি নখের নিচে সঠিকভাবে ধুতে পারবেন না। আপনার নখ কতটা দীর্ঘ এবং তা কাটতে হবে কিনা তা দেখার জন্য বাড়িতে বসে এই পরীক্ষাটি করতে পারেন।


করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সময় অনেকে নিয়মিত বিরতিতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে চলেছেন। কিন্তু যাদের নখ লম্বা হ্যান্ড স্যানিটাইজার তাদের সাহায্য করবে না।

আপনি যদি অন্য হাতের তালুতে আঙুলের একেবারে প্রান্ত ঘষতে না পারেন তবে আপনি যতক্ষণ সাবান রাখুন না কেন, ধোয়ার পরেও আপনার হাত পরিষ্কার হয় না।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের অ্যালার্জি এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ পূর্বভি পরীখ পরামর্শ দিয়েছেন, নখের নিচের অংশ সমস্ত ধরণের ব্যাকটেরিয়া, ভাইরাস ও ময়লা সংগ্রহ করতে পারে এবং আপনি যখন নখ কামড়ান তখন এটি আপনার মুখে স্থানান্তরিত হতে পারে। বিশেষ করে যদি আপনি সঠিকভাবে হাত ধুয়ে বা স্যানিটাইজিং না করে থাকেন।


যতবার আপনি নিজের মুখ স্পর্শ করেন- বিশেষ করে আপনার মুখ, নাক এবং চোখ - আপনি এই সমস্ত জীবাণু স্থানান্তর করছেন। এতে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই দয়া করে এই বিশ্বব্যাপী জরুরি সময়ে আপনার নখ ছোট রাখুন।