Sponsored

রোনালদোর সু বাংলাদেশের পাট দিয়ে তৈরি

বিশ্ব ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর সু বাংলাদেশের পাট দিয়ে তৈরি বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া।



শুক্রবার (৬ মার্চ) রাজধানীর অফিসার্স ক্লাবে পাট দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এ কথা জানান।  এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বিশেষ অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ছাড়াও পাট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) সওদাগর মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।


তিনি বলেন, এ দেশে এক সময় সোনালী আঁশ ছিল পাট।  কিন্তু ৭৫ পরবর্তী সময়ে পাট শিল্প অবহেলিত খাতে পরিণত হয়।  পরে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পাটকে নিয়ে নতুন ভাবনা শুরু করে এবং এর সোনালী ভবিষ্যৎ কিভাবে কাজে লাগানো যায় সেটি নিয়ে কাজ শুরু হয়।  আর এতে গত ১৬ সালের পর থেকে পাটের উৎপাদন এবং সরবরাহসহ বিশ্বব্যাপী চাহিদা বাড়তে থাকে।  তাই বিশ্বব্যাপী ৬৫টি দেশে পাটকে ব্যবহার নিশ্চিত করতে পলিথিন ব্যবহার বন্ধ করা হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ব ফুটবলার রোনালদোর সু বাংলাদেশের পাট দিয়ে বাংলাদেশে তৈরি হয়।  যেটি আর কোথাও বিক্রি হয় না। সরাসরি তাদের কাছে পাঠিয়ে দেওয়া হয় উৎপাদনের পর।  তাই সবার কাছে অনুরোধ আমরা যখন প্রিয়জনকে উপহার দেই এবং বিদেশিদের গিফট আইটেম পাঠাই, সেসময় যেন পাটের পণ্য দেওয়া হয়।  এতে পাটের বিস্তার ঘটবে।

অনুষ্ঠান শেষে ৫ দিনব্যাপী বহুমুখী পাটপণ্যের মেলার উদ্বোধন ঘোষণা করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।  এসময় তিনি মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।  এর আগে বস্ত্র ও পাট খাতে বিশেষ অবদানের জন্য ১১টি ক্যাটাগরিতে ১১ জনকে পুরস্কৃত করা হয়।

এর আগে অনুষ্ঠানের শুরুতে 'সোনালি আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ'- স্লোগানে জাতীয় পাট দিবস উপলক্ষে এক বণার্ঢ্য র্যালি অনুষ্ঠিত হয়েছে।  র্যালিটি সচিবালয় প্রাঙ্গণ থেকে শুরু হয়ে জিপিও মোড়, পল্টন ও কাকরাইল সড়ক দিয়ে ঢাকা অফিসার্স ক্লাবে গিয়ে শেষ হয়।