Sponsored

যেভাবে মার্কিন সেনা থেকে করোনা ছড়িয়েছে চীনে

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৮০ হাজার। আর দেশটিতে ৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে।এছাড়া বিশ্বের ১১৪টি দেশের ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। সম্প্রতি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও দাবি করেছেন, মার্কিন সেনারা উহানে করোনা ভাইরাস ছড়িয়েছে। আর এমন মন্তব্যের পক্ষে সংবাদ প্রকাশ করছে বিশ্বের বিভিন্ন গণমাধ্যম।




জাপানের একটি সংবাদ মাধ্যম জানায়, চীনে যে এই ভাইরাস তৈরি হয়েছে, এমন কোনও প্রমাণ মেলেনি। ৪টি মহাদেশের ১২টি দেশ থেকে ১০০-র বেশি জেনম সংগ্রহ করা হয়। গবেষণায় দেখা গিয়েছে চীন করোনার উৎপত্তিস্থল নয়। চীনের এক গবেষণা দাবি করছে, মানুষ থেকে মানুষের সংক্রমণ ছড়ায় নভেম্বর থেকে। উহানে অনেক পরে এই ভাইরাস পাওয়া যায়।


চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের রিপোর্ট বলছে, গত বছর ডিসেম্বরের শুরুতে নোভেল করোনাভাইরাস ছড়ায়। সে সময় চলছিল উহানে সেনাবাহিনীর মহড়া। বিভিন্ন দেশের প্রতিনিধি দল অংশগ্রহণ করে এই মহড়ায়। মার্কিন সেনা প্রতিনিধিও সেই মহড়ায় অতিথি হিসাবে আসেন।

সম্প্রতি মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা সাংবাদিকদের সামনে স্বীকার করেন, যুক্তরাষ্ট্রে ৩.৪ কোটি মানুষ ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ২০ হাজার।এরপরই চীন দাবি করতে শুরু করে, তাহলে কি প্রথম করোনা সংক্রমণ ছড়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে! তারা আরো দাবি করে, উহানে সামরিক মহড়া থেকে করোনা ছড়ায় উহানে। জাপানের সংবাদ মাধ্যম আসাহিও দাবি করেছে , মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রথম করোনাভাইরাসের উৎপত্তি হয়।