Sponsored

কারাগারে অনশনে লাদেনের খোঁজ দেওয়া সেই চিকিৎসক

মুক্তি না পেয়ে ন্যায় বিচারের আশায় কারাগারেই আমরণ অনশন শুরু করলেন পাকিস্তানের সেই চিকিৎসক শাকিল আফ্রিদি। তার আইনজীবী কামার নাদিম অনশনের কথা নিশ্চিত করেছেন।



শাকিল ও তার পরিবারের অভিযোগ, কার্যত বিনা বিচারে তাকে বন্দি করে রাখা হয়েছে। তার সাজা পুনর্বিবেচনার আবেদনও শুনানি ছাড়াই ঝুলিয়ে রাখা হয়েছে দীর্ঘদিন ধরে।


শাকিলের ভাই জামিল আফ্রিদি বলেন, আমার ভাই এবং তার পরিবারের প্রতি যে অবিচার ও অমানবিক ব্যবহার করা হয়েছে, তার প্রতিবাদেই সে অনশনে বসেছে।

জঙ্গিদের সঙ্গে যোগসাজশের অভিযোগে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের জেলে বন্দি রয়েছেন শাকিল। ২০১২ সালে তার ৩৩ বছর কারাদণ্ড দেয় আদালত।

লাদেনের অ্যাবোটাবাদের আস্তানা এবং তার খবর দেওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্র ওই চিকিৎসক শাকিলকে গুরুত্ব দেয়।

এমনকি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট হলে শাকিলকে জেলমুক্ত করার জন্য পাকিস্তানকে নির্দেশ দেবেন। যদিও ক্ষমতায় আসার পর আর তা নিয়ে উচ্চবাচ্য করেননি ট্রাম্প।

উল্লেখ্য, ২০০১ সালে টুইন টাওয়ারে জঙ্গি হামলার পর আল কায়দার শীর্ষনেতা লাদেনকে ধরতে তৎপর হয়ে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদেই খোঁজ মেলে তার। মার্কিন সেনার অভিযানে নিহত হয় লাদেন। খবর: আনন্দবাজার