Sponsored

সহকর্মীদের সতর্ক করা সেই চিকিৎসকের করোনায় মৃত্যু

ইতালিতে করোনাভাইরাস মোকাবিলায় আক্রান্ত হচ্ছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। ইতিমধ্যে একদিনেই মারা গেছেন ৫ চিকিৎসক।

হাসপাতালে  পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা নেই, এমন পরিস্থিতি তুলে ধরে সহকর্মীদের প্রতি সতর্কবার্তা দিয়েছিলেন এক চিকিৎসক। কয়েক সপ্তাহের মধ্যে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

বৃহস্পতিবার নিউইয়র্ক পোস্ট জানায়, ৫৭ বছর বয়সী ডা. মার্সেলো নাতালি ইতালির কডগনোর বাসিন্দা। কয়েক সপ্তাহ আগে স্থানীয় টিভি চ্যানেলে এক সাক্ষাৎকারে চিকিৎসকদের জন্য অশনিসংকেত দিয়েছিলেন তিনি।

ইতালির হাসপাতালগুলো করোনা মোকাবিলায় প্রস্তুত নয়। চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য নেই পর্যাপ্ত ব্যবস্থা। হাতে গ্লাভস পরা ছাড়াই তিনি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে বাধ্য হয়েছিলেন। এমন পরিস্থিতিতে তাদের প্রতি সতর্কবার্তা দিয়েছিলেন ডা. নাতালি।




পরে নিউমোনিয়ায় আক্রান্ত হলে তাকে মিলানের হাসপাতালে স্থানান্তর করা হয়। করোনা পরিস্থিতিতে দেশটিতে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে পড়েন নিউমোনিয়া রোগীরা। তাদের অনেকের মতো বেঁচে ফিরে আসতে পারেননি ডা. নাতালিও।



ইতালিয়ান ফেডারেশন অহ জেনারেল প্র্যাকটিশনার্স তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।

সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমরা এমন পরিস্থিতির জন্য প্রস্তুত ছিলাম না। আমি ভয় করছি বিশেষ করে অ্যান্টিবায়োটিক যুগের পরের প্রজন্মের জন্য, যারা এই মনে করে বেড়ে উঠেছে যে, একটি ওষুধই রোগ সেরে যাওয়ার জন্য যথেষ্ট।’

এদিকে এখন পর্যন্ত ২ হাজার ৬২৯ জন চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ইতালির স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত একটি গোষ্ঠী জানিয়েছে।

ইতালিয়ান গ্রুপ ফর এভিডেন্স-বেজড মেডিসিন (জিএইএমবিই)-এর ডিরেক্টর নিনো কার্টাবেলোত্তা বিষয়টি নিশ্চিত করেন।