Sponsored

করোনা পরীক্ষার কিট আবিষ্কারের দাবি গণস্বাস্থ্যের

মরণঘাতী করোনাভাইরাস শনাক্তের কিট আবিষ্কার করার দাবি করেছে গণস্বাস্থ্য কেন্দ্রের অঙ্গ প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড। প্রতিষ্ঠানটি এ কিটের দাম রেখেছে হাতের নাগালেই, যা মাত্র ২০০ টাকা।



গতকাল মঙ্গলবার রাতে গণস্বাস্থ্য কেন্দ্রের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। 


এতে বলা হয়, ‘সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই কিট আবিষ্কার করেছে। দেশে করোনাভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আমরা আশা করি।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘এ কিটটি বাজারজাত করার জন্য ওষুধ প্রশাসনের মহাপরিদপ্তরের অনুমোদনের জন্য আমরা আবেদন করেছি। অনুমতি পেলে আমরা এক মাসের মধ্যেই বড় উৎপাদনে যাবো।’

‘আমরা মাত্র ২০০ টাকায় জনগণকে কিটটি সরবরাহ করব। আর সরকারের উচিত এমন নিয়ম করা যাতে জনগণ মাত্র ৩০০ টাকার মধ্যেই করোনাভাইরাসের পরীক্ষা করাতে পারে’ বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মরণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে সাড়ে ৭ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। মহামারী আকারে ছড়িয়ে পড়া ভাইরাসটি আঘাত হেনেছে বাংলাদেশেও। দেশে এখন পর্যন্ত ১০ করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।