Sponsored

তুর্কি পার্লামেন্টে এমপিদের মুষ্টিযুদ্ধ (ভিডিও)

তুর্কি পার্লামেন্টে মুষ্টিযুদ্ধ হয়েছে এমপিদের মধ্যে। প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগানের সমালোচনার পর এমন বিরল ঘটনার সৃষ্টি হয়। এ সময় কয়েক ডজন এমপিকে দেখা যায় শারীরিক কসরত করতে। তারা একে অন্যকে ঘুষি মারছিলেন। কেউ ডেস্কের ওপর দাঁড়িয়ে ঘুষি ছুড়ে দিচ্ছিলেন। এ সময় চরম উত্তেজনা দেখা দেয় তুর্কি পার্লামেন্টে। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, বুধবার বিরোধী দলীয় একজন এমপি বক্তব্য রাখছিলেন। এর আগে সিরিয়ায় নিহত তুর্কি সেনাদের প্রতি প্রেসিডেন্ট এরদোগান অসম্মান দেখিয়েছেন বলে অভিযোগ করেন ওই এমপি।



তিনি বক্তব্য দেয়ার মধ্যেই কয়েক ডজন এমপি মুষ্টিযুদ্ধে লিপ্ত হন। ভিডিও ফুটেজে দেখা যায়, কেউ কেউ সেই মুষ্টিযুদ্ধ থামানোরও চেষ্টা করছেন। এ সময় কিছু এমপি মেঝেতে পড়ে যান। এমন খবর প্রকাশ করছে তুরস্কের হেবারতুর্ক টেলিভিশন। 


বিরোধী রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) এমপি ইনজিন ওজকোস এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এরদোগানের সমালোচনা করেন কয়েকদিন আগে। পরে তিনি সিরিয়ার ইদলিব প্রদেশে গত সপ্তাহে নিহত তুর্কি সেনাদের প্রতি প্রেসিডেন্ট এরদোগান অসম্মান দেখিয়েছেন বলে অভিযোগ করে টুইট করেন। এরদোগানকে অসম্মানযোগ্য, অজ্ঞ, নি¤œমনের ও বিশ্বাসঘাতক বলে আখ্যায়িত করেন। তিনি তুরস্কের সন্তানদের নিজের স্বার্থের জন্য যুদ্ধে পাঠানোর অভিযোগ করেন এরদোগানের বিরুদ্ধে।

বক্তব্য দেয়ার সময় পার্লামেন্টের স্পিকার মুস্তাফা সেনটোপ তার এসব মন্তব্যের নিন্দা জানান। ওদিকে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাডোলু বলেছে, এসব বক্তব্যের মাধ্যমে তিনি প্রেসিডেন্টকে অবমাননা করেছেন কিনা তা তদন্ত করছে প্রসিকিউটররা। উল্লেখ্য, সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটিতে সামরিক অভিযান শুরু করতে তুরস্ক তার সেনা অভিযান চালায়। এরপর সিরিয়ার ইদলিবে কমপক্ষে ৫৯ জন তুর্কি সেনা নিহত হয়েছেন। ওই অভিযানের নাম দেয়া হয়েছে অপারেশন স্প্রিং শিল্ড।