Sponsored

লকডাউনে বাইরে বেরোনোয় বেদম মার, ভিডিও ভাইরাল

বিশ্বের বিভিন্ন দেশে চলছে লকডাউন। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন রাষ্ট্রপ্রধানগণ এই সিদ্ধান্ত নিয়েছেন। ভারতে গত কয়েকদিন জনতা কারফিউ চলার পর করোনার প্রাদুর্ভাব রোধে জারি করা হয়েছে লকডাউন। কিন্তু তারপরও দেশটির কিছু অতি উৎসাহী জনগণ বাড়িতে বসে থাকতে রাজি নন।



গতকাল সোমবার থেকে পুরো ভারত লকডাউন ঘোষণা করা হয়। কিন্তু এরই মধ্যে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে ঘর থেকে বের হয়ে পড়ছেন মানুষ। অবশ্য পরিস্থিতি নিয়ে কঠোর অবস্থানে রয়েছে ভারত পুলিশ। কলকাতা, দিল্লি, রাজস্থান কিংবা গোয়া- যেখানে মানুষ ঘর থেকে বের হচ্ছেন, সরকারি আদেশ অমান্য করছেন; পড়ছেন শাস্তির মুখে। কাউকে দেওয়া হচ্ছে বেদম মার, কেউবা আবার কান ধরে ওঠাবসা করছেন। বয়স যতই হোক আদেশ বিধি অমান্যে শাস্তি ভোগ করতে হচ্ছে তাদের।

লকডাউনের পাশাপাশি কয়েকটি শহরে ১৪৪ ধারা কারফিউ জারি করা হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিতে কঠোর প্রশাসন। এরই মধ্যে যত্রতত্র আদেশ অমান্য করছেন ভারতীয়রা। দেশটির বেশ কয়েকটি সংবাদমাধ্যমের খবরে দেখানো হচ্ছে নাগরিকদের বিবেকহীনতার কাজ। সঙ্গে দেখানো হচ্ছে পুলিশের কড়া সতর্কতা।

অবশ্য দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে, যাতে দেখা যাচ্ছে ঘর থেকে বের হওয়া মাত্র বেদম পেটানো হচ্ছে লোকদের। আবার কাউকে কান ধরিয়ে শাস্তি দেওয়া হচ্ছে।

দিল্লি পুলিশের দাবি, বারবার প্রচারণা, অভিযান চালিয়েও এক শ্রেণির মানুষকে বোঝানো যাচ্ছে না করোনার ভয়াবহতা। তাই বাধ্য হয়েই চড়াও হয়েছেন তারা। অনেক জায়গায় আবার, কান ধরে উঠবস করিয়ে নিয়ম মানতে বাধ্য করছে আইনশৃঙ্খলা বাহনী।

অবশ্য, সবক্ষেত্রেই এমনটা হচ্ছে তা না। আছে বিপরীত কৌশলও। শাস্তির বদলে ফুলের তোড়া দিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা করছেন অনেকে।