Sponsored

মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষা শুরু

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা শুরু হচ্ছে আজ। দেশটির ‘দ্য ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’র অর্থায়নে মানবদেহে এই ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে।

আজ দেশটির ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মান্যান্ট রিসার্চ সেন্টারে এই ভ্যাকসিন পরীক্ষার কার্যক্রম চালানোর কথা রয়েছে বলে বার্তা সংস্থা এপি জানিয়েছে।
করোনার ভ্যাকসিনের পরীক্ষা কার্যক্রমে অংশ নিচ্ছে অন্তত ৪৫ স্বেচ্ছাসেবী। তাদের শরীরেই এই ভ্যাকসিন পরীক্ষা করা হবে।



মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। তবে কিছু গবেষক বলছেন, ভ্যাকসিন হাতের নাগালে চলে আসতে সময় কিছুটা কম লাগতে পারে।

জন হপকিনস হসপিটালের প্যাথলজি বিভাগের চিকিৎসক রবার্ট কুসে বলেন, আমি অত্যন্ত আশাবাদী ও ইতিবাচক ভাবনার ভেতরে আছি। তবে বিশেষ করে বয়স্ক ও যারা অসুস্থ আছে, তাদের নিয়ে একটু শঙ্কায় আছি।

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটির ৪৯ রাজ্যে ছড়িয়ে পড়েছে মারণ এই ভাইরাস। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন তিন হাজার ২৪৪ জন। এর মধ্যে মারা গেছেন ৬১ জন।

এভাবে বাড়তে থাকলে দেশজুড়ে ৭-১৫ কোটি মানুষ করোনার মহামারীতে আক্রান্ত হতে পারে বলে মনে করছেন দেশটির শীর্ষ বিশেষজ্ঞ চিকিৎসকরা।