Sponsored

কেরু এন্ড কোং নিয়ে আসছে হ্যান্ড স্যানিটাইজার

বিশ্বব্যাপী মহাবিপর্যয় নামিয়ে এনেছে করোনাভাইরাস। চীন থেকে উৎপত্তি এই ভাইরাস এরই মধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এই ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে ৩ লাখ ৭ হাজার ৬১৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫০ জনের।



চীনের উহান থেকে এই ভাইরাসের উৎপত্তি হলেও তা সবচেয়ে ভয়ঙ্কর রূপ নিয়েছে ইতালিতে গিয়ে। বর্তমানে ইউরোপের দেশটিতে এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮২৫ জনে। দেশটিতে আক্রান্ত হয়েছে ৫৩ হাজার ৫৭৮ জন। আর চীনে মোট আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৫৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৬১ জন।


এই মহামারীর প্রাদুর্ভাবে চাহিদা বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের। চাহিদা মেটাতে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন একমাত্র ডিস্টিলারি কেরু এন্ড কোং (বাংলাদেশ) লিমিটেড। দ্রুততম সময়ের মধ্যে ‘কেরু’জ হ্যান্ড স্যানিটাইজার’ নামে সুলভ মূল্যের এই স্যানিটাইজার বাজারজাত শুরু হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জাহিদ আলী আনছারী।


সামাজিক দায়বদ্ধতা থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি জানান, ১০০ মিলি লিটারের একটি বোতলের সর্বোচ্চ বিক্রয় মূল্য হবে ৬০ টাকা, যা বাজারের যেকোনো স্যানিটাইজারের চেয়ে অনেক কম। তিনি জানান, বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের অনুমতি পেলেই হ্যান্ড স্যানিটাইজার বাজারজাতকরণ শুরু হবে। প্রাথমিক অবস্থায় কেরু এন্ড কোং এর অনুমোদিত তিনটি বিক্রয়কেন্দ্র ও ১৩টি ডিপোর মাধ্যমে বিক্রি করা হবে এবং পর্যায়ক্রমে দেশের সবকটি ফার্মেসিতে বিক্রির ব্যবস্থা করা হবে।