Sponsored

সন্ধান মিলেছে নতুন গ্রহের, যেখানে বছরের ১২ মাস হচ্ছে লোহার বৃষ্টি !


পৃথিবী থেকে প্রায় ৬৪০ আলোকবর্ষ দ‍ুরে সন্ধান মিলেছে নতুন গ্রহের। যেখানে কিনা বছরের ১২ মাসই হচ্ছে লোহার বৃষ্টি!


ডব্লিউএএসপি-৭৬বি (WASP-76B) নামের এই গ্রহের আকাশেও পেঁজা তুলোর মতো মেঘ উড়ে বেড়ায়, কিন্তু এসব মেঘের ধরণ চমকে দেয় বিজ্ঞানীদের। অতি উচ্চ তাপমাত্রার এই গ্রহের খুটিনাটি জানতে অত্যাধুনিক টেলিস্কোপের মাধ্যমে মরিয়া হয়ে অনুসন্ধান চালাচ্ছে চিলির ইউরোপিয় অবজারভেটরির একদল বিজ্ঞানী।

তারা জানান, গ্রহটির অবস্থান নিকটবর্তী নক্ষত্রের বেশ কাছাকাছি হওয়ায় এর দিনের তাপমাত্রাও নিয়মিত ২ হাজার ৪০০ ডিগ্রি সেন্টিগ্রেডের কাছাকাছি থাকে। তবে রাতের দিকে তা নেমে আসে এক হাজার ডিগ্রিতে। যা লোহা গলন এবং জমাট বাঁধার জন্য আদর্শ তাপমাত্রা।

গবেষক দলের প্রধান ডক্টর ডেভিড এরেনরিখ জানান, অত্যাধুনিক এসপ্রেসো স্পেকট্রোমিটারে ধরা পড়েছে যে, দিনের বেলায় গ্রহটির নিরক্ষীয় অঞ্চলের উচ্চ তাপমাত্রার জন্য এখানে লোহাও বাষ্পে পরিণত হয়। রাতের বেলার তাপমাত্রা কমে সেই লোহা আবার জমাট বাঁধে।

তিনি আরও জানান, ঘন্টায় ১৮ হাজার কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হওয়ায় গ্রহটির বায়ুমণ্ডলের ঠিক কোন স্তরে মেঘ ঘনীভ‚ত হয় তা টেলিস্কোপে ধরা পড়েনি।

চার বছর আগে আবিস্কৃত গ্রহটি বৃহস্পতির প্রায় দ্বিগুণ, যার আকৃতির কারণে একে প্রথমে দৈত্য গ্রহ বলে আখ্যা দেয়া হয়েছিলো। তবে তখন এর রাসায়নিক গঠন নিয়ে অন্ধকারেই ছিলেন বিজ্ঞানীরা।